• কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি ২০২২| Don’t Worry Its By Latest MPO Nitimala 2021

কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি ২০২২| Don’t Worry Its By Latest MPO Nitimala 2021

Bangladesh
Price : ৳0.00
Type : Jobs
Date : September 23, 2022
Location : Bangladesh

Description

Table of Contents

কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি ২০২২ | What is Main Duty Of a Computer Lab Operator in 2022

কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি

আসসালামু আলাইকুম বন্ধুরা। সবাই আশা করি ভাল আছেন। আর্টিকেলের নাম দেখে বুঝতেই পারছেন আজকের পোস্ট কি নিয়ে। আপনারা কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি এ সম্পর্কে আমার কাছে বিভিন্ন সময় তথ্য জানতে চান। আমাকে অনেকে ব্যক্তিগতভাবে ফেইচবুকে বা আমার মোবাইলে কল দিয়ে নক করেন। আজ আমি এই পোস্টটির ব্যাপারে বিস্তারিতভাবে আলোচনা করব। তাই সময় নিয়ে পোস্টটি পড়ার অনুরোধ রইল।

প্রথম কথা- কম্পিউটার ল্যাব অপারেটর পদটি ও কম্পিউটার ল্যাব সহকারী সৃজন

২০১৭-১৮ অর্থ বছরে বাংলাদেশ শিক্ষা মন্ত্রনালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের যৌথ উদ্যোগে সারা দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও কলেজে শেখ রাসেল ডিজিটাল ভাষা ল্যাব স্থাপনের উদ্যোগ গ্রহণ করে।

আর তারই ধারাবাহিকতায় ২০১৮ সালে এমপিও নীতিমালায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উচ্চ বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় কম্পিউটার ল্যাব অপারেটর পদটি সৃষ্টি হয়।

প্রথমে সরকার এই পদটিকে স্কুল এবং কলেজের সর্বোপরি ল্যাব সহকারী নামকরণ করে। পরে ২০২০ সালে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রনালয় সেটিকে স্কুলের জন্য কম্পিউটার ল্যাব অপারেটর নামকরণ করেন। আর কলেজের জন্য পোস্টটি ল্যাব সহকারী বহাল রাখা হয়। তাই কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি ও ল্যাব সহকারীর কাজ কি বলতে গেলে দুটি আলাদা।

কম্পিউটার-ল্যাব-অপারেটর-এর-কাজ-কি

দাখিল মাদ্রাসায় কম্পিউটার ল্যাব অপারেটর নিয়োগ প্রসঙ্গে

দাখিল মাদ্রাসায় কম্পিউটার ল্যাব অপারেটর পদটি নিয়োগযোগ্য। অনেকে মনে করেন দাখিল মাদ্রাসায় কম্পিউটার ল্যাব অপারেটর নিয়োগ বন্ধ। আসলে কিন্তু তা নয়। মাদ্রাসা ও কারিগরি শিক্ষা মন্ত্রনালয় একটি বিবৃতিতে দেয়। সেখানে বলা হয় দাখিল মাদ্রাসায় শেখ রাসেল ডিজিটাল ল্যাব থাকা সাপেক্ষে যেকোন দাখিল মাদ্রাসা কম্পিউটার ল্যাব অপারেটর নিয়োগ দিতে পারবে।



এটি নিয়ে অনেকে অনেক বিতর্কে জড়ান। অনেকে বলেন দাখিল মাদ্রাসায় নাকি কম্পিউটার ল্যাব অপারেটর নিয়োগ বন্ধ ঘোষনা করা হয়েছে। আসলে বাস্তবে সেরকম কোন প্রজ্ঞাপন মাদ্রাসা ও কারিগরি মন্ত্রনালয় কর্তৃক দেয়া হয় নি।

যে সকল দাখিল মাদ্রাসা ৬ষ্ঠ-১০ম শ্রেণী পর্যন্ত সেসকল দাখিল মাদ্রাসায় শেখরাসেল ডিজিটাল ল্যাব থাকলে তারা কম্পিউটার ল্যাব অপারেটর নিয়োগ দিতে পারবে।

আর যেসকল মাদ্রাসা আলিম ও ফাজিল মানে ১১ থেকে ১৫ শ্রেণির তারা ল্যাব থাকা সাপেক্ষে ল্যাব সহকারী নিয়োগ দিতে পারবে। এখন জেনে নেয়া যাক কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি?

-★★- পড়ে দেখুন- সেসিপ এর আওতায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব এসিস্ট্যান্ট ও ট্রেড এসিস্ট্যান্ট নিয়োগ

কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি ও ল্যাব সহকারীর কাজ কি, এদের পার্থক্য কি?

আমরা অনেকেই কম্পিউটার ল্যাব অপারেটর ও ল্যাব সহকারী এই দুই পদকে এক করে ফেলি। আপনারা জেনে অবাক হবেন কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ ও ল্যাব সহকারীর কাজ সম্পূর্ণ আলাদা। চলুন দুই পদের পার্থক্য জেনে আসি-

কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি ও দায়িত্ব কর্তব্য

-★★- কম্পিউটার ল্যাব অপারেটির মূলত মাধ্যমিক উচ্চ বিদ্যালয় ও দাখিল মাদ্রাসার পোস্ট। এটি একটি ১৬ তম গ্রেডের পদ। মানে একটি স্কুল ও মাদ্রাসায় অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ও কম্পিউটার ল্যাব অপারেটর এদুটি পদ ১৬ তম গ্রেডের। মানে তৃতীয় শ্রেণীর একটি পদ। একজন কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি-

-★★-স্কুল ও দাখিল মাদ্রাসার কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ মূলত শেখ রাসেল ডিজিটাল ল্যাব এর কম্পিউটারের রক্ষনাবেক্ষন ও ছাত্র-ছাত্রীদের ল্যাবের ক্লাস করানো ও তাদেরকে কম্পিউটারের ব্যবহার হাতে কলমে দেখিয়ে দেয়া।

-★★- একজন কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ হলো সহকারী শিক্ষকের মত ক্লাস করানো। তাঁরা প্রয়োজনে মাল্টিমিডিয়া ক্লাস নেয়।

-★★- স্কুল ও দাখিল মাদ্রাসার কম্পিউটার ল্যাব অপারেটর গন অনলাইনের কাজও করে থাকেন।

-★★-উচ্চতর যোগ্যতার কম্পিউটার ল্যাব অপারেটরগণকে স্কুলের গুরুত্বপূর্ণ বিষয়ের ক্লাস নিতে দেয়।

-★★- আমি একজন কম্পিউটার ল্যাব অপারেটর। আমার যোগ্যতা SSC,HSC + B.Sc in Computer Engineering. আমি ৯ম ও ১০ম শ্রেণির সাধারণ গণিত ও পদার্থ,রসায়ন ক্লাস নিয়ে থাকি।

-★★- ল্যাবে আমার জন্য আলাদা বসার ব্যবস্থা রয়েছে। আর আলমারীর চাবি আমার কাছে থাকে। সে আলমারীতে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের সকল ল্যাপটপ ও গুরুত্বপূর্ণ সব জিনিসপত্র থাকে।

-★★- আমি ১০ম শ্রেণির এক্সট্রা কোচিং ক্লাসও নিই।

-★★-আমি বিভিন্ন ক্লাসের ছাত্র-ছাত্রীদেরকে কম্পিউটার অফিস পোগ্রাম কোর্স করাই।

-★★- আমাকে সহকারী শিক্ষকের মতই সবাই সম্মান করে। যাস্ট পদবীটা কম্পিউটার ল্যাব অপারেটর। কিন্তু একজন সহকারী শিক্ষকের যে সম্মান ও কাজ আমারও তেমনি।

-★★- আমি এসএসসি পরীক্ষায় কক্ষ পরিদর্শকের দায়িত্ব পালন করি। মানে হলের ডিউটি।

-★★-স্কুলের পরীক্ষার খাতা কাটাতে হয় আমাকে। কিন্তু এসএসসি পরীক্ষার ডিউটি পড়ে ঠিক। সহকারী শিক্ষকদের মত বোর্ড পরীক্ষার খাতা কাটিনা। এটাই পার্থক্য।বাকিটা সহকারী শিক্ষকদের মতই।

-★★-একজন সহকারী শিক্ষককে যেমন শ্রেণি শিক্ষকের দায়িত্ব দেয়া হয়,আমি কম্পিউটার ল্যাব অপারেটর হলেও আমাকে আমার স্কুলের ৯ম শ্রেণির ক্লাস টিচারের দায়িত্ব দেয়া হয়েছে।

-★★- ছাত্র-ছাত্রীদের থেকে বেতন তুলতে হয়,তাদের মার্কশিট বানাতে হয় সহকারী শিক্ষকের মতই।

-★★-কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি অফিস সহকারীর মত? উত্তর না। অফিস সহকারীর সেইম গ্রেড হলেও কাজ আলাদা।

-★★- তাহলে আশা করি বুঝতেই পারছেন স্কুল ও দাখিল মাদ্রাসার কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি।

এখন আসি উচ্চ মাধ্যমিক কলেজ ও ফাজিল কামিল মাদ্রাসার ল্যাব সহকারী ১৮ তম গ্রেড পদটির কাজ কি ও দায়িত্ব কর্তব্য সম্পর্কে

-★★-অন্যদিকে কম্পিউটার ল্যাব সহকারী পদটি ১৮ তম গ্রেডের। এটি একটি ৪র্থ শ্রেণীর একটি চাকুরী।এটি উচ্চ মাধ্যমিক কলেজ ও অনার্স,ফাজিল মাদ্রাসার একটি পোস্ট।

-★★- এরা মূলত কলেজের লেকচারার ও প্রদর্শকদের ল্যাব ক্লাসে সাহায্য করে থাকেন।

-★★- ল্যাব সহকারীরা ল্যাবের জিনিসপত্র মুছে পরিষ্কার করে রাখে। ল্যাবকে নিয়মিত ঝাড়ু দিয়ে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হয়।

-★★-ল্যাবের সকল কম্পিউটার প্রতিনিয়ত যত্ন করতে হয়। চার্জ দিতে হয়।

-★★- প্রয়োজনে প্রিন্সিপাল অফিসের কাজ করতে হয়। লেকচারারদের হেল্প করতে হয়।

-★★- অধ্যাপক ও লেকচারারদের নাস্তার ব্যবস্থা করা।

-★★- কলেজে কোন অনুষ্ঠান হলে তারা সক্রিয়ভাবে সাহায্য করে থাকে।

-★★-কলেজের অফিস সহায়ক,আয়ার সাথে কাজের সমন্বয় করতে হয় ল্যাব সহকারীদেরকে।

-➡️➡️আরো পড়তে পারেন- মাধ্যমিক বিদ্যালয়ে নিরাপত্তা প্রহরীর কাজ কি

মাধ্যমিক স্কুল ও দাখিল মাদ্রাসায় কম্পিউটার ল্যাব অপারেটর এর বেতন ভাতা কত?

মাধ্যমিক স্কুল ও দাখিল মাদ্রাসায় কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি আলোচনা করেছি। এখন চলুন দেখে আসি একজন কম্পিউটার ল্যাব অপারেটর এর বেতন ও কম্পিউটার ল্যাব সহকারীর বেতন কত?–

কম্পিউটার ল্যাব অপারেটর এর বেতন

কম্পিউটার ল্যাব অপারেটর রা ১৬ তম গ্রেডের। একজন ১৬ তম গ্রেডের চাকুরীজীবি প্রথমে ৯৩০০ টাকা বেসিকের বেতন পেয়ে থাকেন। সাথে ১৫০০ টাকা মেডিকেল এলাউন্স ও যাতায়াত বিল পায়। আর স্কুল বা মাদ্রাসার ফান্ড থেকে একজন কম্পিউটার ল্যাব অপারেটর স্কুল ভেদে ১৭০০ থেকে ২০০০ টাকা বা ৩০০০ টাকা স্কুলের ভাতা মিলে শুরুতে ১২০০০ টাকা বেতনভাতা পান। বলতে গেলে একজন কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি আর তাদের বেতনের পার্থক্য অনেক। তাদের বেতনভাতা ১০ তম কোডে দেয়াটাই আমার যুক্তিসংগত মনে হয়।

কম্পিউটার ল্যাব সহকারীর বেতন ভাতা

একজন ল্যাব সহকারী ১৮ তম এমপিও কোডে বেতন পেয়ে থাকেন। মানে শুরুতেই বেসিক ৮৮০০ সাথে ১৫০০ টাকা মেডিকেল ও যাতায়াত বিল ও কলেজ থেকে ১০০০ বা ১২০০ মিলে ৯০০০/১০০০০ টাকার মত শুরুতে বেতন পেয়ে থাকেন।

তবে প্রতি বছর ৫% হারে বেতন বাড়ানো হয়। আর টাইমস্কেল ও সিলেকশন গ্রেড পেয়ে থাকেন। উভয় পদের জন্য প্রযোজ্য এটি।

-★-দেখুন- সর্বশেষ এমপিও নীতিমালা ২০২১ pdf

কম্পিউটার ল্যাব অপারেটর এর পেনশন কত?

কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি ইতোমধ্যেই জেনেছেন। এখন চলুন দেখে আসি একজন কম্পিউটার ল্যাব অপারেট এর পেনশন কত?

-★★- কম্পিউটার ল্যাব অপারেটর গন ১৬ তম গ্রেডে বেতন পান। মানে ১৬ তম গ্রেডের লাস্ট বেসিক ২২৪৮০ টাকার মত। আর এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীতে অবসর ও কল্যান ভাতা মিল লাস্ট বেসিকের ১০০ গুন টাকা এককালীন পেনশন হিসেবে পেয়ে থাকেন। সে হিসেবে একজন কম্পিউটার ল্যাব অপারেটর অবসর ও কল্যান ভাতা মিলে বর্তমান পেস্কেল অনুসারে ২২ লক্ষ টাকা পাবেন। তবে সরকার যদি পেস্কেল বাড়িয়ে দেন এই হিসাবটাও চেঞ্জ হবে। তখন টাকার পরিমাণ আরো বেড়ে যাবে।

ল্যাব সহকারী দের পেনশন কত?

একজন ল্যাব সহকারী ১৮ তম গ্রেডে বেতন পায়। আর ১৮ তম গ্রেডের সর্বোচ্চ বেসিক হয় ২১হাজার এর মত। সে হিসেবে তারা লাস্ট বেসিকের ১০০ গুন মানে ২১ লক্ষ টাকা অবসর ও কল্যান তহবিল মানে পেনশন পান।

★- আরো পড়ুন- কম্পিউটার ল্যাব অপারেটর ও ল্যাব সহকারী পদের নিয়োগ নীতিমালা ও শিক্ষাগত যোগ্যতা।

বন্ধুরা আশা করি আপনারা কম্পিউটার ল্যাব অপারেটর এর কাজ কি ও ল্যাব সহকারীর কাজ কি জানতে পেরেছেন। আর যদি আরো কিছু জানার থাকে অবশ্যই নিচে কমেন্ট বক্সে জানাবেন। আপনাদের জন্য আমার সাহায্যের ও সহযোগিতার হাত সবসময় প্রশস্ত থাকবে। আমি অবশ্যই কমেন্টের উত্তর দিব।

Mention Becbo.com when calling seller to get a good deal

Write a Review
Profile Picture
admin
Dealer

Send Messages

Send Message
Safety tips for deal
  1. Use a safe location to meet seller
  2. Avoid cash transactions
  3. Beware of unrealistic offers
 - 
Bengali
 - 
bn
English
 - 
en
Top