• স্কুলে আয়ার কাজ কি 2022 | সর্বশেষ নীতিমালার আলোকে

স্কুলে আয়ার কাজ কি 2022 | সর্বশেষ নীতিমালার আলোকে

Bangladesh
Price : ৳20,000.00
Type : Jobs
Date : August 26, 2022
Location : Bangladesh

Description

👉স্কুলে আয়ার কাজ কি?

স্কুলে-আয়ার-কাজ-কি

স্কুলে আয়ার কাজ কি

আসসালামু আলাইকুম বন্ধুরা। আয়া পদটি কম বেশী যেকোন প্রতিষ্ঠানেই থাকে। যেমন- মাধ্যমিক স্কুলে আয়া,মাদ্রাসায় আয়া, কলেজের আয়া,হাসপাতালের আয়া,ইত্যাদি। আপনারা অনেকে আমার কাছে জানতে চেয়েছেন স্কুলে আয়া পদের কাজ কি? আমি আজ এই পোস্টে আপনাদের জানাতে চেষ্টা করব আয়া পদের কাজ, বেতন স্কেল, আর অন্যান্য সুযোগ সুবিধা সম্পর্কে বিস্তারিত। তাই এই পোস্টটা সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল।

👉স্কুলে আয়া কে বা কারা?

হ্যা বন্ধুরা, আয়া হলো একটি প্রতিষ্ঠানের অনেক গুরুত্বপূর্ণ পোস্ট। এই পদটা একেক জায়গায় একেক রকম। সব প্রতিষ্ঠানে আয়া কিন্তু একরকম কাজ করেন না। প্রতিষ্ঠান ভেদে আয়ার কাজও বিভিন্ন রকম হয়ে থাকে। আয়া পদটা কম বেশী যেকোন প্রতিষ্ঠানেই থাকে। আয়া হলো এমন একটি পদ যে পদের গুরুত্ব অনেক বেশী। যেমন- স্কুলে আয়ার কাজ হলো দাপ্তরিক কাজে স্কুলের স্যারদের সাহায্য করা। আর রান্না বান্না থেকে শুরু করে পরিষ্কার পরিচ্ছন্নতা কাজও আয়াকে করতে হয়।

👉মাধ্যমিক স্কুলে আয়ার কাজ কি

  1. মাধ্যমিক স্কুলে আয়ার কাজ হলো প্রথমত স্কুলের শ্রেণিকক্ষ ঝাড়ু, অফিস রুম, ল্যাব ইত্যাদি পরিষ্কার করা।
  2. স্কুলে যদি কোন অতিথী আসে,তাহলে তাকে আপ্যায়নের ব্যবস্থা করা। তাকে প্রধানের নির্দেশ অনুযায়ী চা নাস্তার ব্যবস্থা করা।
  3. সময়মত স্কুলের ক্লাস রুমের ঘন্টা বাজানো। মানে যদি দপ্তরি না থাকে,তাহলে।
  4. স্কুলে ছুটির পরে ঠিকঠাকমত দরজা জানালা বন্ধ করা। আশা করি স্কুলে আয়ার কাজ কি বুঝতে পেরেছেন।

👉👉👉আরো পড়ুন- কম্পিউটার ল্যাব অপারেটরদের কাজ কি?

স্কুলে আয়ার কাজ কি

                   স্কুলে আয়ার কাজ কি

 

মাদ্রাসায় আয়া পদের কাজ কি?

এখন আসি মাদ্রাসায় আয়া পদের কি কাজ।স্কুলে আয়া পদের কাজ যেরকম, মাদ্রাসায়ও সেরকম। তবে সামান্য কাজের তারতম্য থাকতে পারে। যেমন-

  1. মাদ্রাসায় যারা আবাসিক ছাত্রাবাসে থাকে,তাদের জন্য রান্না করতে হতে পারে।

  2. মাদ্রাসায় নিয়মিত বিভিন্ন অনুষ্ঠানে আয়া রান্না বা পাকসাফের কাজ করতে পারেন। স্কুলে আয়ার কাজ যেমন, মাদ্রাসায় এর ব্যতিক্রম না।

হাসপাতালে আয়ার কাজ কি?

হাসপাতালের আয়ার কাজ কি

               হাসপাতালের আয়ার কাজ কি

এতক্ষন বললাম, স্কুলে আয়ার কাজ কি ও মাদ্রাসায় আয়ার কাজ কি? এখন বলব হাসপাতালে আয়ার কাজ কি। বন্ধুরা স্কুলে বা শিক্ষাপ্রতিষ্ঠানে আয়ার কাজ আর হাসপাতালের আয়ার কাজ সম্পূর্ণ আলাদা। নিচে বিস্তারিত বলা হলো-

  • স্কুলে বা মাদ্রাসায় আয়াকে যে যে কাজ করতে হয়, এখানেও সেইম। তবে আরো বিস্তর কাজও করতে হতে পারে।
  • একজন হাসপাতালের আয়া রোগীর সেবা করেন,বিশেষ করে রোগীকে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ আয়া করে থাকেন।
  • রোগীকে সার্বিক ভাবে একজন আয়া সহযোগীতা করে থাকেন। রোগীকে ডাক্তারের ওষুধ চিনিয়ে দেয়াও আয়া করে থাকেন। তাছাড়াও একজন আয়া রোগীর প্রয়োজনগুলো ডাক্তারকে শেয়ার করতে পারেন।
  • হাসপাতালের আয়াদের আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হলো- অপারেশন থিয়েটারে ডাক্তারকে হেল্প করা। অপারেশনে ডাক্তারকে যা যা লাগে একজন আয়াকে তা সরবরাহ করতে হয়।

স্কুলের আয়ার কাজ কি আর হাসপাতালে আয়ার কাজ কি আশা করি বুঝতে পেরেছেন।

🙏🙏এইরকম আরো পড়ুন – কম্পিউটার ল্যাব অপারেটরদের বেতন স্কেল

👉👉 স্কুলে আয়া পদের দায়িত্ব ও কর্তব্য

মাধ্যমিক বিদ্যালয়ে আয়া পদের দায়িত্ব ও কর্তব্য অনেক বিশাল। স্কুলে আয়া পদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে না জানলে এই পোস্টে জানতে পারবেন।

»» স্কুলের ঝাড়ু ও পরিষ্কার পরিচ্ছন্ন করা।

»» স্কুলের প্রধান শিক্ষকের কক্ষ, সহকারী প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের কক্ষ এবং স্কুলের গুরুত্বপূর্ণ রুম পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।

»» স্কুলে আয়া পদের অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব ও কর্তব্য হচ্ছে স্যারদের নাস্তার ব্যবস্থা করা।

»» স্কুলে কোন অনুষ্ঠান হলে নাস্তা পানি থেকে শুরু করে রান্নাবান্নার কাজ একজন আয়া করে থাকে।

»» বিদ্যালয় ছুটির পর বিদ্যালয়ের সব কক্ষ জানালা-দরজা সবকিছু বন্ধ হয়েছে কিনা তার নিশ্চিত করা।

»» বিদ্যালয় ছুটির পর বিদ্যালয়ের জাতীয় পতাকা গুছিয়ে রাখা।

»» স্কুলের ছেলে মেয়েদের কোন অসুবিধা হলে একজন আয়া তৎক্ষণাৎ সেখানে যে ওই শিক্ষার্থীকে সাহায্য করে থাকেন এটি পদের অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব।

»» একজন আয়া স্কুলের সর্বোপরি সব দায়িত্ব পালন করে থাকেন।

👉আয়া পদের চাকুরীর সুযোগ সুবিধা

আয়া পদে চাকুরীর সুযোগ সুবিধা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। চলুন জেনে আসি আয়া পদের একজন চাকুরীজীবি কতটাকা বেতন পেয়ে থাকেন? আর কি বা সুযোগ সুবিধা পেয়ে থাকেন?

 

  1. মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা ও কলেজের আয়া পদের স্যালারী সরকারী বেতন স্কেল-২০তম গ্রেডের। আর পদটি এমপিওভুক্ত পোস্ট। সব মিলিয়ে শুরুতে বেতন ১০,০০০ টাকা হতে পারে। সাথে প্রতি বছর ৫% করে ইনক্রিমেন্ট যোগ হবে। আর বোনাস ৩ টি। ২ টি ঈদে আর ১ টি বাংলা নববর্ষের ভাতা। আর চাকুরী শেষে ২০লক্ষ টাকা পর্যন্ত এককালীন পেনশন পাবেন। আর স্কুলে কলেজ যদি সরকার জাতীয়করণ করে ফেলে তাহলে চাকুরী সরকারি হবে। স্কুলে আয়ার কাজ কি এই আর্টিকেলে আমি চেষ্টা করেছি আয়ার কাজ কি বেতন স্কেল কাভার করতে। কিছু বাদ পড়লে জানাবেন।

  2. হাসপাতালের আয়াদের সুযোগ সুবিধা বেতন একটু তুলনামূলক ভাবে বেশী। শুরুতে বেতন ১৫০০০ এর মত হবে। আর পেনশন স্কুলের আয়াদের মতই। তবে যেহেতু সরকারী হাসপাতালের জব পুরোটাই সরকারী তাই আয়ারা সরকারী পুরো স্কেল সাথে আনুসানংগিক অন্যান্য ভাতাও পেয়ে থাকেন। যা স্কুলের আয়ারা পাননা। স্কুলে আয়ারা এমপিওভুক্ত।

স্কুল কলেজে আয়া পদের পরীক্ষার নিয়ম-নীতি ও সিলেবাস

যারা স্কুল কলেজে আয়া পদে পরীক্ষা দিবেন তারা আমার সাজেশন্সটি ফলো করতে পারেন। আমি একটি সাজেশন্স তৈরী করেছি। যেটা আপনাকে স্কুল কলেজে আয়া পদের জন্য খুবই সহায়ক। আপনাকে অনেক এগিয়ে রাখবে। আমার এই সাজেশন্সটি ফলো করে অনেকে চাকুরী পেয়েছে। তাই আমার সাজেশন্সটি নিতে এখনই কমেন্ট করুন। নাহয় আমার সাথে যোগাযোগ করুন। নিচে আমার ফোন নাম্বার দেয়া আছে।  আশা করি আমার এই পোস্টের মাধ্যমে আপনারা মাদ্রাসায়,হাসপাতালে,স্কুলে আয়ার কাজ কি জানতে পেরেছেন। বেতন সম্পর্কে জানতে পেরেছেন। যদি আরো কিছু জিজ্ঞাসা করার থাকে বা জানার থাকে, অবশ্যই কমেন্ট বক্সে কমেন্টে জানাবেন। সব সময় আপডেট পেতে আমাদের সাইটে রেগুলার ভিজিট করুন।

Mention Becbo.com when calling seller to get a good deal

Write a Review
Profile Picture
admin
Dealer

Send Messages

Send Message
Safety tips for deal
  1. Use a safe location to meet seller
  2. Avoid cash transactions
  3. Beware of unrealistic offers
 - 
Bengali
 - 
bn
English
 - 
en
Top