• স্কুলে অফিস সহায়ক এর কাজ কি বেতন কত 2022

স্কুলে অফিস সহায়ক এর কাজ কি বেতন কত 2022

Bangladesh
Price : ৳8,250.00
Type : Jobs
Date : August 26, 2022
Location : Bangladesh

Description

Table of Contents

একজন অফিস সহায়ক এর কাজ কি কি| অফিস সহায়কের কি পদোন্নতি হয়| অফিস সহায়কের দায়িত্ব ও কর্তব্য 2022

 

আসসালামু আলাইকুম বন্ধুরা,আপনারা অনেকে আমার কাছে একজন অফিস সহায়ক এর কাজ কি কি জানতে চেয়েছেন। আমরা সবাই কম বেশী অফিস সহায়ক কে চিনি। আপনারা অনেকে আমাকে একজন অফিস সহায়ক এর কাজ কি কি জানতে চেয়েছে। একজন অফিস সহায়ক একটি প্রতিষ্ঠানের প্রাণ। বলতে গেলে তাঁকে ছাড়া একটি অফিস কল্পনাও করা যায় না। আমাকে অনেকে অনুরুধ করেছেন যাতে এই সম্পর্কে একটি নিবন্ধন লিখি। আজকের এই পোস্টে আমরা গুগল রিসার্চ করে অফিস সহায়ক এর কাজ,বেতন,সুবিধা সম্পর্কে আলোচনা করব।

 একজন অফিস সহায়ক এর কাজ কি কি- যা যা থাকছে এই পোস্টে

এই পোস্টে আপনি জানতে পারবেন- একজন অফিস সহায়ক এর কাজ কি কি? অফিস সহায়ক কে? অফিস সহায়কের নামকরণের ইতিহাস সম্পর্কে, অফিস সহায়কের ইংরেজী কি? অফিস সহায়কের বেতন কত? অফিস সহায়কের কি পদোন্নতি হয়? অফিস সহায়ক ও অফিস সহকারীর মধ্যে পার্থক্য কি? অফিস সহায়কের সুযোগ সুবিধা কি? মাধ্যমিক বিদ্যালয়ের অফিস সহায়ক নিয়োগ সম্পর্কে, স্কুলে একজন অফিস সহায়ক এর কাজ কি কি? কলেজে একজন অফিস সহায়ক এর কাজ কি কি? সরকারী প্রতিষ্ঠানে একজন অফিস সহায়ক এর কাজ কি কি? বিশ্ববিদ্যালয়ে একজন অফিস সহায়ক এর কাজ কি কি? ইত্যাদি। তাই আপনারা বিরক্ত না হয়ে ধৈয্য সহকারে পোস্টটি পড়তে থাকুন। আশা করি অফিস সহায়কের সম্পর্কে যাবতীয় সব জিজ্ঞাসা পেয়ে যাবেন।

একজন-অফিস-সহায়ক-এর-কাজ-কি

একজন অফিস সহায়ক এর কাজ কি কি

🙏👉আরো পড়ুনআয়া পদের কাজ কি?

অফিস সহায়ক কে? একজন অফিস সহায়ক এর কাজ কি কি কি?

অফিস সহায়ক বা পিয়ন হলো সেই ব্যক্তি যিনি কোন প্রতিষ্ঠানের সাহায্যকারী। তার অনেক দায়দায়িত্ব থাকে।যেগুলো তাকে করতে হয়। কোনভাবে দায়িত্বে যে কোন অবহেলা করে না। একজন অফিস সহায়ক একটি প্রতিষ্ঠানে বিভিন্ন রকম কাজ করে থাকেন। এই পোস্টটি পড়লে আপনি একজন অফিস সহায়ক এর কাজ কি কি সে সম্পর্কে আইডিয়া পেয়ে যাবেন। অফিস সহায়ক বাংলা শব্দ দপ্তরী,চাপরাশি বা আর্দালি থেকে এসেছে। অফিস সহায়ক অনেকটা দপ্তরীর সমার্থক। স্কুলে অফিস সহায়ক মানেই দপ্তরী। আর অনেক প্রতিষ্ঠানে এখনো পুরোনো আর্দালী নামটা রয়ে গেছে। অনেক প্রতিষ্ঠান এদেরকে এমএলএসএস নামে ডাকে। এরা মূলত ৪র্থ শ্রেণীর হয়ে থাকে।

একজন-অফিস-সহায়ক-এর-কাজ-কি-2022

একজন অফিস সহায়ক এর কাজ কি কি

অফিস সহায়কের নামকরণের ইতিহাস-একজন অফিস সহায়ক এর কাজ কি কি

অফিস সহায়ককে আগে বিভিন্ন নামে ডাকা হতো। ইংরেজ সরকার তাদেরকে এমএলএসএস নামে অভিহিত করত। আর এমএলএসএস কে দেশের বিভিন্ন প্রান্তে অফিস গুলোয় বিভিন্ন নামে ডাকত। যেমন-পিয়ন,আর্দালী,চাপরাশি,দপ্তরী,ইত্যাদি। আর ২০১৪ সালে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 🇧🇩 সব ৪র্থ শ্রেণীর পোস্টকে নতুনভাবে সজ্জিত করেন। যেমন- আর্দালী/চাপরাশিকে অফিস সহায়ক বা এমএলএসএস। মেথরকে সুইপার বা পরিচ্ছন্নতা কর্মী। আর বুয়াকে আয়া ও দারোয়ানকে নিরাপত্তা কর্মী নামকরণ করেন। একজন অফিস সহায়ক এর কাজ কি কি এ সম্পর্কে বিস্তারিত আপনারা এখানে পাবেন। একজন অফিস সহায়ক এর কাজ কি কি সে সম্পর্কে আশা করি আইডিয়া পাচ্ছেন।

অফিস সহায়কের ইংরেজী কি?

এখন আসি অফিস সহায়কের ইংরেজি কি সে সম্পর্কে। অফিস সহায়ক শব্দটা এসেছে ইংরেজী শব্দ Office Assistant মানে অফিস এসিসটেন্ট থেকে। যার অর্থ দাঁড়ায় Office Supporting Stuff. মানে ইংরেজীতে Office Support stuff থেকে বাংলায় এসেছে অফিস সহায়ক। এই পদকে ইংরেজীতে MLSS এমএলএসএস নামকরণ করা হয়েছে। MLSS এর ফুল মিনিং- Member of Lower Sub Ordinate Service. (মেম্বার অব লোয়ার সাবঅরডিনেট সার্ভিস)। পিয়ন শব্দটাও ইংরেজী। এটির অর্থও অফিস সহায়ক বোঝায়। আর একজন অফিস সহায়ক এর কাজ কি কি সে সম্পর্কে বুঝতে হলে অবশ্যই আপনাকে পিয়নের অর্থ বুঝতে হবে। পিয়ন মানে অফিসের সাহায্যকারী।মানে যে অফিসের অন্যান্যদের দাপ্তরিক কাজে সাহায্য করে থাকে।

👉👉👉আরো পড়ুন- কম্পিউটার ল্যাব অপারেটরদের কাজ কি?

অফিস সহায়কের বেতন কত?

অফিস-সহায়ক-এর-কাজ-কি

একজন অফিস সহায়ক এর কাজ কি কি

একজন অফিস সহায়ক এর কাজ কি

অফিস সহায়কের বেতন কত

আপনারা আশা করি জেনেছেন একজন অফিস সহায়ক এর কাজ কি কি? এখন চলুন জেনে আসি অফিস সহায়কদের বেতন কত? অফিস সহায়করা মূলত ২০ তম গ্রেড বেতন কোডে স্যালারী পায়। আর জায়গাভেদে এই ২০ তম গ্রেডটা বিভিন্ন রকমের হয়। কয়েকটি উদাহরণ দিলে অফিস সহায়কের বেতন কত সে সম্পর্কে ধারণা পেয়ে যাবেন।

  1. যদিও ২০ তম গ্রেডের একজন সরকারী কর্মচারী ৮২৫০ টাকা বেসিক টাকা পায়,সাথে অন্যান্য সব কিছু মিলে ২০,৫০০ টাকার মত বেতন পেয়ে থাকেন। এটি গ্রাম্য কোন জায়গায়। মানে থানা বা উপজেলা পর্যায়ের কোন অফিস সহায়ক ২০ তম বেতন কোডে ২০,৫০০টাকা হারে মাসিক বেতন পাবে।
  2. এই হিসেবটা মফস্বল এলাকায় কিছুটা ভিন্ন। কারণ মফস্বল এলাকার একজন অফিস সহায়ক বাড়ি ভাড়া ও যাতায়াত বিল গ্রাম্য এলাকাভেদে ২০০০ থেকে ৩০০০ হাজার টাকা বেশী পেয়ে থাকেন। সে হিসবে আপনার পোস্টিং যদি শহরে হয়ে থাকে আপনি মাসিক বেতন ২২,০০০ থেকে ২৩,০০০ অবধি বেতন পেতে পারেন।
  3. আর সরকারী তো অন্যান্য ভাতা আছেই। যেমন- স্বল্পমূল্যে পরিবারের সদস্যদের জন্য রেশন, মেডিকেল এলাউন্স, সন্তানদের পড়াশূনার খরচ ইত্যাদি। আর অফিস সহায়কদের যাতায়াতের জন্য মন্ত্রনালয় ভেদে সুযোগ সুবিধা আছে। কিছু মন্ত্রনালয় যেমন- গোয়েন্দা সংস্থা,স্বরাষ্ট্রমন্ত্রনালয়,প্রধানমন্ত্রীর কার্যালয় ইত্যাদিতে অফিস সহায়করা ফ্রী যাতায়াত সুবিধা পেয়ে থাকেন।
  4. সরকারী নিয়মে প্রতি বছর জুলাই মাসে ৫% হারে বেতন বৃদ্ধি হয়। আর বছরে ৩ টি বোনাসতো পাবেনই। মোট কথা অফিস সহায়কদের বেতন গ্রেড ২০ হলেও মোটামুটি অন্যান্য বড়তি ইনকাম করে পুষিয়ে নেয়া যায়।

অফিস সহায়কের কি পদোন্নতি হয়?

একজন অফিস সহায়কের কাজের উপর ভিত্তি করে তার সফলভাবে ৫ বছর চাকুরীফুর্তি উপলক্ষে তার পদোন্নতি হয়। একজন অফিস সহায়ক যেকোন সরকারী দপ্তরে অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে নিয়মিত পদোন্নতি পেয়ে থাকেন। সেক্ষেত্রে অফিস সহায়কের অবশ্যই শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। মানে একজন অফিস সহায়ককে অফিস সহকারী কাম কনপিউটার অপারেটর হতে হলে কমপক্ষে উচ্চ মাধ্যমিক পাশ করতে হবে। আর এজন্য কোন কোন সরকারী দপ্তরে ৫ বছর অপেক্ষা করতে হয়। আর কোন কোন সরকারি অফিসে এর আগেও পদোন্নতি দেয়।তাই একজন অফিস সহায়ক এর কাজ কি কি বা অগ্রগতি কিরকম সেটা দেখেই মূলত পদোন্নতি টা দেয়া হয়। একনজরে অফিস সহায়কের পদোন্নতির ধাপ টা দেখে আসি-

অফিস সহায়ক < অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর < উচ্চমান সহকারী < ব্যক্তিগত কর্মকর্তা < একান্ত সচিত ইত্যাদি।

অফিস সহায়ক ও অফিস সহকারীর মধ্যে পার্থক্য কি?

একটি অফিসে অফিস সহায়ক ও অফিস সহকারীর মধ্যে বিস্তর পার্থক্য আছে। একজন অফিস সহায়ক এর কাজ কি কি ও অফিস সহকারীর কাজ কি সে সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক-

🙏🙏এইরকম আরো পড়ুন – কম্পিউটার ল্যাব অপারেটরদের বেতন স্কেল

একজন অফিস সহায়ক এর কাজ কি কি? অফিস সহায়কের দায়িত্ব ও কর্তব্য কি?

  1. একজন অফিস সহায়ক অফিসের পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ করে থাকেন। যদি সে অফিসে পরিচ্ছন্নতা কর্মী না থাকেন।
  2. অফিসের সকল আসবাবপত্রের যত্ন করা।
  3. সব কর্মকর্তার অফিস আসবাব যেমন- চেয়ার,টেবিল কাপড়,হেক্সিসল দিয়ে পরিষ্কার করা।
  4. অফিসের সব কর্মকর্তার জন্য চা নাস্তার ব্যবস্থা করা।
  5. কর্মকর্তাদের গাড়ি মাঝে মাঝে পরিষ্কার করা।
  6. প্রয়োজনে আসবাবপত্র একস্থান থেকে অন্যস্থানে বহন করে নিয়ে যাওয়া। মানে এককক্ষ থেকে অন্য কক্ষে নিয়ে যাওয়া।
  7. আসবাবপত্রের সঠিক রক্ষনাবেক্ষন করা।
  8. কর্মকর্তাদের লান্সের সময় প্লেট ধুয়ে দেয়া,টেবিল পরিষ্কার করা,বা খাবার সার্ভ করা ইত্যাদি কাজও করতে হতে পারে।
  9. কর্মকর্তাদের আদেশ পালন করা।
  10. অফিসের অর্ডার যেমন- কোন চিঠি পত্র,ইমেইল,পার্সেল বা কোন তথ্য আদান প্রদান করা। মানে এক অফিস থেকে আরেক অফিসে নিয়ে যাওয়া।
  11. প্রয়োজনে হেড অফিস যাওয়া। হেড অফিস থেকে কর্মকর্তার আদেশ অনুযায়ী কোন ডকুমেন্ট আনা নেওয়া করা।
  12. অফিসের সুষ্ঠু পরিবেশ বজায় রাখা। বাইরে থেকে কোন মেহমান আসলে তাদেরকে আপ্যায়নের ব্যবস্থা করা
  13. মেহমানদের জন্য খাবার,মানে নাস্তার ব্যবস্থা করা। তাদের বসতে দেয়া। কর্মকর্তার অনুপস্থিতিতে তাদের সাথে কুশল বিনিময় করা।
  14. অফিসের কোন অনুষ্ঠান হলে সরাসরি হেল্প করা।

একজন অফিস সহকারীর কাজ কি 2022

  1. অফিসের যাবতীয় হিসেব নিকেশ করা।
  2. অফিসের টাইপিং এর কাজ করা
  3. ইমেইল চেক করে সে অনুযায়ী উপরস্ত কর্মকর্তাকে অভিহিত করা।
  4. অফিসের সার্বিক লেনদেনের কাজ করা।

আশা করি অফিস সহায়ক (Office Support Stuff) ও অফিস সহকারীর(Office Assistant Cum Computer Operator) কাজ বুঝতে পেরেছেন। অফিস সহায়ক হলো পিয়ন ৪র্থ শ্রেণীর কর্মচারী। আর অফিস সহকারীরা হলো ৩য় শ্রেণির কর্মকর্তা। তাদের বেতনেরও বিস্তর তফাৎ। অফিস সহায়করা বেতব পায় ২০ তম কোডে। আর অফিস সহকারীরা পায় ১৬ তম কোডে।

মাধ্যমিক স্কুলে অফিস সহায়ক নিয়োগ সম্পর্কে ধারণা-স্কুলে একজন অফিস সহায়ক এর কাজ কি কি

  1. মাধ্যমিক স্কুলে অফিস সহায়ক পোস্টটা প্যাটার্ণভুক্ত।
  2. মাধ্যমিক স্কুলে অফিস সহায়ক নিয়োগ হয় ২০ তম গ্রেডে। মানে এটি ২০ তম গ্রেডের এমপিওভুক্ত চাকুরী।
  3. এমপিওভুক্ত চাকুরী মানেই এক কথায় বলতে গেলে সরকারী চাকুরী।
  4. মাধ্যমিক বিদ্যালয়ের একজন অফিস সহায়কের কাজ অন্যান্য অফিস সহায়কদের মতই। যা আমি ইতোমধ্যেই আপনাদের জানিয়েছি।
  5. মাধ্যমিক স্কুল সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানের অফিস সহায়কেরা সাধারণত অফিসের অন্যন্য স্টাফদের সাহায্য করে থাকে।

আশা করি কলেজে,বিশ্ববিদ্যালয়ের ও মাধ্যমিক স্কুলে একজন অফিস সহায়ক এর কাজ কি কি জানতে পেরেছেন।

Mention Becbo.com when calling seller to get a good deal

Write a Review
 - 
Bengali
 - 
bn
English
 - 
en
Top