• সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয় 2022 | Don’t Fear | Latest tips

সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয় 2022 | Don’t Fear | Latest tips

Bangladesh
Price : ৳0.00
Type : Jobs
Date : September 22, 2022
Location : Bangladesh

Description

Table of Contents

সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয় 2022

সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয় 2022 সেনাবাহিনীর মাঠে কি কি হয়| সেনাবাহিনীতে টিকার উপায়

আসসালামু আলাইকুম বন্ধুরা। আপনারা যারা বাংলাদেশ সেনাবাহিনীর একজন গর্বিত সৈনিক হতে চান,তাদের জন্য আজকের এই পোস্ট টা। এখানে যে যে বিষয়ের উপর বিস্তারিত থাকছে- সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয় 2022,সেনাবাহিনীর মাঠে কি কি কাগজপত্র লাগে,মাঠে কি কি বিষয়ের পরীক্ষা থাকে,সেনাবাহিনীতে টিকার উপায়,সেনাবাহিনীতে মেয়েদের কি কি পরীক্ষা করা হয়?

 

➡️আরো পড়ুন- ল্যাব এসিস্টেন্ট নিয়োগ বিজ্ঞপ্তি 2022 | By Latest MPO Rules | Don’t Upset

প্রথমে বলি-সেনাবাহিনীতে সৈনিক পদের নিয়োগ যোগ্যতা

 

বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে নিয়োগ পেতে হলে আপনাকে অবশ্যই এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এখানে বলে রাখা ভালো যে বাংলাদেশ সেনাবাহিনীতে দুইটি ট্রেডে সৈনিক  ভর্তি করা হয়। সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয় এটা জানতে হলে প্রথমে জানতে হবে ট্রেড সম্পর্কে। প্রথমটা হচ্ছে সাধারণ ট্রেডে এবং দ্বিতীয় টা হচ্ছে কারিগরি ট্রেডে।

-★★আরো পড়ুন- পুলিশ ট্রেইনি কনস্টেবল এর কাজ কি বেতন কত?

সাধারণ পেশা অথবা জিডির জন্য- সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয়

এসএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ 3.5 পেয়ে উত্তীর্ণ।- উচ্চতা 5 ফিট 6 ইঞ্চি।-বয়স- সর্বোচ্চ ২০ বছর- বুকের মাপ 34 অথবা 36।- অবশ্যই অবিবাহিত।- কোন ফৌজদারি মামলার সাথে জড়িত নয়।- অবশ্যই সাঁতার জানতে হবে।- দৃষ্টিশক্তি 6/6 থাকতে হবে।- কোন জটিল শারীরিক সমস্যা থাকতে পারবে না।

কারিগরি ট্রেডের প্রার্থীদের জন্য -সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয়

টেকনিক্যাল ট্রেডের জন্য অবশ্যই বিজ্ঞান বিভাগে মাধ্যমিক পরীক্ষায় জিপিএ 3.5 পেয়ে পাশ করতে হবে।-সাথে সংশ্লিষ্ট ট্রেডের ট্রেড সার্টিফিকেট থাকলে অগ্রাধিকার।- বয়স সর্বোচ্চ ২১ বছর।- বাকি যোগ্যতা উপরে বর্নিত সাধারন পেশার প্রার্থীদের মতই।

অন্যান্য ট্রেডের জন্য সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয়

প্রভোস্ট ট্রেডের জন্য অধিক উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি প্রার্থী নিয়োগ দেয়া হয়।- এমটি( মিলিটারী ট্রান্সপোর্ট)  ট্রেডের জন্য ড্রাইভিং লাইসেন্স থাকা বাধ্যতামূলক।

★★ বাকি যোগ্যতা সাধারণ সৈনিকের মতই। অনেকেই আমার কাছে সামরিক বাহিনীর বেতন ভাতা জানতে চেয়েছেন। 

এখান থেকে জেনে নিন।

সেনাবাহিনীতে নিয়োগের জন্য ও সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয়? মাঠে কি কি পরীক্ষা করা হয় চলুন দেখে আসি-

  1. অনলাইন এসএমএস
  2. প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা
  3. লিখিত পরীক্ষা
  4. ভাইভা
  5. চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা
  6. চূড়ান্ত নিয়োগ

একজন প্রার্থী যখন নিয়োগের জন্য এসএমএস এ আবেদন পাঠায়,ঠিক সেদিন থেকেই তার মাঠ শুরু হয়। আপনা হয়ত মনে করেছেন মাঠে গেলে তারপরেই মাঠ শুরু হয়। যদি সঠিকভাবে এসএমএস না পাঠান,এসএমএস কনফার্মেশন যদি না-ই হয়,তবে কিভাবে আপনি মাঠে দাঁড়াবেন? সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয়, সেনাবাহিনীর মাঠে কি কি হয়? চলুন সেটার বিস্তারিত জেনে নেয়া যাক

-★- আরো পড়তে পারেন- Latest cv format bd 2022| Don’t Upset | Doc File

প্রথম ধাপে চেক করা হয়- অনলাইনে আবেদন ও কর্নফার্মেশন এসএমএস

সেনাবাহিনীর মাঠে দাঁড়ানোর শুরুতেই সবাইকে বলা হবে আবেদনের এপ্লিকেন্ট কপি ও অনলাইনে এসএমএস কর্নফারমেশন কোড নাম্বার। আপনারা যার যার এসএমএস এ আসা নাম্বারটি জেনে নিবেন। এসএমএস এ প্রার্থী বাছাইয়ের স্থান ও সময় বলে দেয়া হবে। সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয় সেনাবাহিনীর সৈনিক নির্বাচন মাঠে আগে এটি দেখা হয়।

প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা – সেনাবাহিনীর মাঠের দ্বিতীয় ধাপ

দ্বিতীয় ধাপে প্রার্থীদেরকে বলা হবে থানা পর্যায়ে সারিবদ্ধভাবে দাড়াতে। তারপর শুরু হবে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা। এই পরীক্ষাতে প্রার্থীকে উর্ত্তীণ হতে হয়। এই ধাপে বাদ পড়লে স্বপ্নের ইতি টানতে হবে। তাই ভালভাবে সেনাবাহিনীর মাঠে কি কি হয় ও সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয় জেনে নেয়া ভাল। আর সেনাবাহিনীতে কি কি পরীক্ষা হয় সেটা আমি এই পোস্টে বিস্তারিত বলার চেষ্টা করব। চলুন এক নজরে দেখে আসি প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় কি কি হয়?

👉🏿

/> হাইট স্কেলের সাহায্যে প্রত্যোক প্রার্থীর হাইট ৫ ফিট ৬ ইঞ্চি আছে কিনা চেক করা হয়। এসময় বুক ফুলিয়ে মাথা উঁচু করে দাড়াতে হবে।

👉🏿 ওজন স্কেলের সাহায্যে শারীরিক ওজন মেপে দেখা হয়। হাইট অনুযায়ী ওয়েট ঠিক আছে কিনা দেখা হয়। যেমন- আপনার হাইট যদি ৫ ফিট ৬ ইঞ্চি হয়, তাহলে আপনার ওজন ৬৫-৭০ কেজির কাছাকাছি আছে কিনা দেখা হবে।

👉🏿 একজন মেডিকেল ডাক্তারের উপস্থিতিতে আপনার নাকের ডিএনএস/বাঁকা হাড়ের বিষটি চেক করা হবে।

👉🏿 কান ও চোখ পরীক্ষা করা হবে।

👉🏿 হাটুর পেছনের ভেরিকেস শিরা চেক করা হবে।

👉🏿 পায়ের তালুতে ফাকা আছে কিনা চেক করা হয়।

👉🏿 দুই পায়ের মাঝখানে V আকারে দাড় করিয়ে মাঝখানে হাত দিয়ে দেখা হবে ফাকা আছে কিনা।

👉🏿 হাতের তালু ড্রাই কিনা সেটা চেক করা হবে। মানে আপনার হাতের তালু ঘামায় কিনা সেটা টর্চলাইট দিয়ে চেক করা হবে।

👉🏿বিভিন্ন বর্ণমালা দেখিয়ে আপনার চোখের বর্নান্ধতা যাচাই করা হবে। আর বিভিন্ন কালার দেখিয়ে সেগুলোর রঙ বলতে বলা হবে। এতে আপনি কালার ব্লাইন্ড কিনা সেটি পরীক্ষা হয়ে যাবে।

👉🏿এসব হয়ে গেলে ১০০মিটার সাঁতার ও দৌড় দেয়া হবে। দেখা হবে আপনার স্টেমিনা কতটুকু।

লিখিত পরীক্ষা- সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয়?- সেনাবাহিনীর মাঠের তৃতীয় ধাপ

সেনাবাহিনীর চাকুরী অনেকের কাছে রীতিমতো স্বপ্ন। যারা সেনাবাহিনীর সৈনিক পদে চাকুরী করতে চান,সবাই কমবেশী আমাকে জিজ্ঞেস করেন সেনাবাহিনীর পরীক্ষায় কি কি হয়। চলুন তৃতীয় ধাপে সেনাবাহিনীর মাঠে কি কি পরীক্ষা হয় জেনে আসি-

➡️

/> লিখিত পরীক্ষার ১ম পর্যায়ে ১০০ নাম্বারের এমসিকিউ পরীক্ষা হয়। সেখানে পাশ নাম্বার ধরা হয় ৫০।

➡️ এমসিকিউতে পাশ করলে আবার ৫০ নাম্বারের লিখিত আকারের প্রশ্ন হয়। সেখানে বাংলা,ইংরেজী ও গনিত মিলে ৫০ নাম্বারের পরীক্ষা হয়।

➡️সফলভাবে উত্তীর্ণ হবার পর প্রার্থীদের মৌখিক পরীক্ষা হয় একইদিনে।

➡️ এমসিকিউর জন্য পড়তে পারেন- বাংলা গ্রামার,সাহিত্য, বিশেষ করে বিভিন্ন কবির লিখনি ও সাল, ইংরেজি গ্রামার, ইংরেজী ও বাংলার উপর বিভিন্ন টপিক্স এর উপর রচনা।

➡️ আর গনিত অংশের জন্য পড়বেন- ৯ম-১০ম শ্রেনীর সাধারণ গনিতের পাটিগণিত অংশের- লাভ,ক্ষতির অংক,অনুপাতের অংক, বীজগণিতের লসাগু,গসাগু,একচলক ও দুই চলক বিশিষ্ট সমীকরণ ইত্যাদি।

সেনাবাহিনীতে কি কি পরীক্ষা হয়?- চতুর্থ ধাপ- ভাইভা – সেনাবাহিনীর মাঠে কি কি পরীক্ষা হয়?

এটি সেনাবাহিনীর মাঠে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে পরীক্ষাটি হয় সেটি হলো ভাইভা। এই পরীক্ষায় প্রার্থী অনেকটা নিশ্চিত হয়ে যায় সে নির্বাচিত হয়েছে কিনা বুঝতে পারেন।সেনাবাহিনীর মাঠে কি কি পরীক্ষা হয়,তার মধ্যে এটি সবচেয়ে উল্লেখযোগ্য। এখানে প্রার্থীর মনস্তাত্তিক পরীক্ষা হয়।প্রার্থীর উপস্থিত বুদ্ধি,প্রশ্ন সমাধানের দক্ষতা, প্রতিকূল পরিবেশ মোকাবেলার ক্ষমতা ইত্যাদি দেখা হয়। আর অবশ্যই ভাইভাতে প্রার্থীর স্মার্টনেস দেখা হয়। তাই ফরমাল ড্রেস মানে সাদা শার্ট,কালো প্যান্ট,কালো টাই, আর স্ট্যান্ডার্ড অফিসিয়াল একটি হেয়ার কাটিং দিয়ে যাবেন।

সেনাবাহিনীর মাঠের পঞ্চম ধাপ- সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয় | চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা

উপরের চার ধাপ সফলভাবে পাশ করার পর প্রার্থীকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে যেতে হয়। এটি অনুষ্ঠিত হয় ঢাকা হেডকোয়ার্টারে। আর সেজন্য চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অবশ্যই ডাবের পানি খেয়ে যেতে হবে। কারণ ডাবের পানিতে প্রচুর খনিজ লবণ ও মিনারেল আছে।আর আখের রস খেয়ে যাবেন। কোন ধরনের স্মুকিং করে যাবেন না। স্বাভাবিকভাবে স্বাভাবিক খাবার খেয়ে যাবেন। আর মনে রাখবেন এই ধাপটি পার হলেই আপনি চূড়ান্তভাবে নিয়োগপত্র পাবেন।

ষষ্ঠ ও শেষ ধাপ- চূড়ান্ত নিয়োগ – সেনাবাহিনীতে কি কি পরীক্ষা হয়? | সেনাবাহিনীর মাঠে কি কি হয়?

হ্যা এই দিনটির জন্যই একজন প্রার্থী অপেক্ষা করতে থাকে। যখন কেউ পাঁচটি ধাপ সফলতার সাথে পার হয়ে আসবে,তারা চূড়ান্তভাবে নিয়োগ পাবে।নিয়োগের সময় পুলিশ ভেরিফিকেশন হবে।

সেনাবাহিনীতে টিকার উপায় সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয়

সেনাবাহিনীতে কি কি পরীক্ষা হয়? সেনাবাহিনীর মাঠে কি কি হয় সেগুলা তোমাদের বলার চেষ্টা করেছি। এখন আমার পক্ষ থেকে তোমাদের জন্য রয়েছে করেকটি দূর্দান্ত টিপ্স-

➡️সেনাবাহিনীতে টিকতে হলে আগে নিজেকে যোগ্য করে তোলো।

➡️ এমন কোন কাজকরবে না, যাতে তোমার স্বপ্ন ধূলিসাৎ হয়ে যায়।

➡️ নিজেক অপরাধ জগতের সাথে মিশাবে না।

➡️ শারীরিকভাবে ফিট হয়ে উঠ।-

➡️ নিয়মিত ব্যায়াম চালিয়ে যাও ও পরিশ্রম করতে শিখো।

➡️ সেনাবাহিনীর মাঠে যাবার আগে সৃষ্টিকর্তা ও মা বাবার দোয়া নিয়ে যাও।

➡️ সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয় সেটা ভালভাবে জেনে যাও।

➡️এক্ষেত্রে তোমার পরিচিত সেনাবাহিনীর সদস্য থাকলে তার পরামর্শ নিতে পারো। সে ভাল করেই জানে সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয়।

সেনাবাহিনীতে মেয়েদের কি কি পরীক্ষা করা হয়?

বন্ধুরা সেনাবাহিনীতে মেয়েদের কি কি পরীক্ষা করা হয় সেটি আপনাদের জানা প্রয়োজন। অনেকেই বিশেষ করে মেয়েরা এই ব্যাপারে অনেক কনফিউসড। একটা কথা মনে রাখবেন সেনাবাহিনীতে পুরুষদের যে যে বিষয় পরীক্ষা করা হয়, মেয়েদেরও ঠিক একইভাবে একই বিষয়ে পরীক্ষা করা হয়।এই ক্ষেত্রে পার্থক্য শুধু একটাই। পুরুষ প্রার্থীদেরকে পুরুষ সেনা সদস্য সদস্য পরীক্ষা করে। আর মেয়েদেরকে মেয়ে সেনা সদস্য পরীক্ষা-নিরীক্ষা করে।

-আশা করি সেনাবাহিনীতে কি কি পরীক্ষা করা হয় ও সেনাবাহিনীর মাঠে কি কি পরীক্ষা করা হয় ও সেনাবাহিনীতে মেয়েদের কি কি পরীক্ষা করা হয় বুঝতে পেরেছো। যদি আরো বিস্তারিত জানতে হয়, এই পোস্টের নিচে কমেন্ট বক্সে বলো। ইনশা আল্লাহ উত্তর দিয়ে সাহায্য করব।

Mention Becbo.com when calling seller to get a good deal

Write a Review
Profile Picture
admin
Dealer

Send Messages

Send Message
Safety tips for deal
  1. Use a safe location to meet seller
  2. Avoid cash transactions
  3. Beware of unrealistic offers
 - 
Bengali
 - 
bn
English
 - 
en
Top