• ল্যাব এসিস্টেন্ট নিয়োগ বিজ্ঞপ্তি 2022 | By Latest MPO Rules | Don’t Upset

ল্যাব এসিস্টেন্ট নিয়োগ বিজ্ঞপ্তি 2022 | By Latest MPO Rules | Don’t Upset

Bangladesh
Price : ৳8,800.00
Type : Jobs
Date : September 2, 2022
Location : Bangladesh

Description

ল্যাব এসিস্টেন্ট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২|ল্যাব সহকারী নিয়োগ| সর্বশেষ এমপিও নীতিমালা অনুযায়ী

আসসালামু আলাইকুম বন্ধুরা। আমি আজ ল্যাব এসিস্ট্যান্ট নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে লিখব। গুগুল রিসার্চ করে দেখলাম আপনারা অনেকেই ল্যাব এসিস্টেন্ট নিয়োগ বিজ্ঞপ্তি,ল্যাব এসিস্ট্যান্ট নিয়োগ নীতিমালা,ল্যাব এসিস্ট্যান্ট নিয়োগ যোগ্যতা,ল্যাব এসিস্ট্যান্ট নিয়োগ আপডেট,ল্যাব এসিস্ট্যান্ট এর কাজ কি, কলেজে ল্যাব সহকারীর বেতন কত এগুলো সার্চ করে জানতে চেয়েছেন।

ল্যাব এসিস্ট্যান্ট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

★★পড়ুন- স্কুলের অফিস সহায়কের কাজ কি?

 

প্রথমে একটু ক্লিয়ার হওয়া যাক ল্যাব এসিস্টেন্ট -ল্যাব সহকারী কে?

বন্ধুরা আপনারা ইতোমধ্যেই জেনেছেন, মাধ্যমিক স্কুল,দাখিল মাদ্রাসা ও উচ্চ মাধ্যমিক স্কুল ও কলেজে নতুন ১ টি পদ সৃজন হয়েছে। পদটি হলো- মাধ্যমিক স্কুলের জন্য কম্পিউটার ল্যাব অপারেটর আর স্কুল এন্ড কলেজ অথবা শুধু কলেজের ক্ষেত্রে এই পোস্টটির নাম হবে ল্যাব সহকারী বা ল্যাব এসিস্টেন্ট। আশা করি বুঝতেই পারছেন কে ল্যাব অপারেটর আর কে ল্যাব সহকারী।
অনেকেই এই দুই পোস্টকে এক করে ফেলেন। তাদের উদ্দেশ্যে আমার কথা হলো- এই দুই পোস্টের বেতন,কাজের ধরন কিন্তু অনেক আলাদা। আমার এই পোস্ট সম্পূর্ণ পড়লে আপনার সব দ্বিধা ক্লিয়ার হয়ে যাবে আশা করছি।

ল্যাব এসিস্টেন্ট নিয়োগ বিজ্ঞপ্তি তে যোগ্যতা | ল্যাব সহকারীর নিয়োগ যোগ্যতা

কম্পিউটার ল্যাব এসিস্টেন্ট নিয়োগ যোগ্যতা ধরা হয়েছে- মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগ নিয়ে আইসিটি বিষয়সহ উত্তীর্ণ আর ৬ মাস মেয়াদী কম্পিউটার লিটারেসি সনদ। যারা বিজ্ঞান বিভাগ ছাড়া অন্য বিভাগ থেকে পাশ করেছেন, তাদেরকে আবেদনের জন্য নিরুৎসাহিত করা হল। কারণ কম্পিউটার ল্যাব এসিস্টেন্ট হতে হলে আপনাকে অবশ্যই বিজ্ঞান বিভাগ থেকে পাশ করতে হবে আর আইসিটি থাকাটা বাধ্যতামূলক। আমার পরিচিত অনেকে আছে, যারা বিজ্ঞান বিভাগ থেকে পাশ করে আইসিটি ছাড়া এমপিওভুক্ত হয়নি।
তাই অনিশ্চিয়তায় না পড়ে, আইসিটি না থাকলে এই পদে না আসাই ভাল। কারণ শুধু শুধু হয়রানির শিকার হয়ে যাবেন।

ল্যাব এসিস্টেন্ট নিয়োগ নীতিমালা ২০২১

★★★ আরো পড়ুন- স্কুলে আয়া পদের কাজ কি?

ল্যাব এসিস্টেন্ট নিয়োগ নীতিমালা

ল্যাব এসিস্টেন্ট নিয়োগ নীতিমালা ২০২১ এর মতে, প্রতিটি উচ্চ মাধ্যমিক কলেজ ও ডিগ্রী/অনার্স-মাস্টার্স কলেজে একজন করে কম্পিউটার ল্যাব এসিস্টেন্ট মানে ল্যাব সহকারী থাকবে। এটি একটি নতুন সৃজনকৃত পোস্ট। এই নীতিমালার আলোকে দেশের প্রতিটি সরকার স্বীকৃতি প্রাপ্ত কলেজে শেখ রাসেল ডিজিটাল ল্যাব থাকা সাপেক্ষে একজন কম্পিউটার ল্যাব এসিস্টেন্ট/ল্যাব সহকারী নিয়োগ দিতে পারবে। নীতিমালা দুইবার পরিবর্তন করা হয়েছে। ২০১৮ ও সর্বশেষ ২০২১ এর নীতিমালা অনুসারে বলা হয়েছে যোগ্যতা- মাধ্যমিক পরীক্ষায় পাস আইসিটি বিষয় থাকা বাধ্যতামূলক আর সাথে কম্পিউটার লিটারেসি সনদ। আপনাদের সুবিধার জন্য নীতিমালার লিংক দিয়ে দিলাম। ক্লিক করে পড়ে নিন।

কম্পিউটার ল্যাব এসিস্টেন্ট এর কাজ কি?

ল্যাব এসিস্টেন্ট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ - সর্বশেষ

কম্পিউটার ল্যাব এসিস্টেন্ট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ যেহেতু উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান বা কলেজের একটি পোস্ট, তাই তাদের কাজ কম্পিউটার ল্যাব অপারেটর থেকে সম্পূর্ণ আলাদা। একজন ল্যাব সহকারীর কাজ-

  • ল্যাবের কম্পিউটার গুলোর যত্ন করা।
  • কলেজের ডিজিটাল ল্যাবে ক্লাস করানো হলে, সরাসরি প্রভাষককে বা ডেমুনেস্ট্রেটর কে সাহায্য করা।
  • মাল্টিমিডিয়া ক্লাস করানোর সময় প্রভাষকদের কম্পিউটার সহ,প্রজেক্ট্রর সেটিং করে দেয়া।
  • শেখ রাসেল ডিজিটাল ল্যাবের ইকুইপমেন্ট ব্যবহারে নিজে যত্নশীল হওয়া ও অন্যদেরও সতর্ক করা।
  • সর্বোপরি ল্যাবের প্রতিটি জিনিসের কেয়ার করা

★★★অবশ্যই পড়বেন- কম্পিউটার ল্যাব অপারেটর এর নিয়োগ নীতিমালা

কলেজের ল্যাব সহকারীর বেতন কত?

এখন আসি কলেজের ল্যাব সহকারী বা কলেজের ল্যাব এসিস্টেন্ট বেতন সম্পর্কে। আপনারা অনেকেই আমাকে ব্যক্তিগত ভাবে মেসেজ করেছেন। ল্যাব এসিস্ট্যান্ট দের বেতন ভাতা সরকার থেকে নির্ধারিত। এটি ল্যাব এসিস্ট্যান্ট নিয়োগ বিজ্ঞপ্তি তে উল্লেখ থাকে না। চলুন জেনে নেয়া যাক-
– একজন কম্পিউটার ল্যাব এসিস্টেন্ট ১৮ তম বেতন কোডে এমপিও পেয়ে থাকেন।
-ল্যাব এসিস্টেন্ট শুরুতেই-৮৮০০ টাকা বেসিক হারে বেতন পেয়ে থাকেন। বলতে গেলে ইনটোটাল – (৮৮০০+১৫০০)-১০%= ৯২৭০ টাকা সাথে কলেজ ফান্ড থেকে ১০০০ বা ১৫০০ টাকা ভাতা যোগ করে মাসে ১০২৭০ টাকা বা ১০৭৭০ টাকা হারে বেতন ভাতা পেয়ে থাকেন।

সোর্স- এখানে দেখুন

দাখিল মাদ্রাসায় ল্যাব সহকারী ল্যাব এসিস্টেন্ট নিয়োগ ২০২২

স্কুল এন্ড কলেজে ল্যাব সহকারী পোস্টের মতই দাখিল মাদ্রাসার ১১ থেকে ১৫ ক্লাস, মানে আলিম ও ফাজিল মাদ্রাসায় ল্যাব সহকারী পোস্ট সৃষ্টি করা হয়েছে। এসব মাদ্রাসার ল্যাব এসিস্ট্যান্ট নিয়োগ বিজ্ঞপ্তি আপনারা বিভিন্ন জাতীয় পত্রিকায় পেয়ে থাকবেন। ল্যাব সহকারীর বেতন প্রত্যেক প্রতিষ্ঠানে একই। হোক সেটা কলেজ বা মাদ্রাসা। আর দাখিল মাদ্রাসায় কিন্তু ল্যাব সহকারী পোস্ট না, সেখানে কম্পিউটার ল্যাব অপারেটর নেয়া হয়।

দাখিল মাদ্রাসায় কম্পিউটার ল্যাব অপারেটর নাকি ল্যাব সহকারী?

হ্যাঁ বন্ধুরা আমাকে অনেকেই এই প্রশ্নটা করেছে। অনেকে কনফিউজড যে, দাখিল মাদ্রাসায় ল্যাব সহকারী নেয়া হয়? নাকি কম্পিউটার ল্যাব অপারেটর নেয়া হয়? এটা অনেকে গুলিয়ে ফেলেন। অনেকে আবার বিভিন্ন মতবাদ ছড়িয়ে থাকেন। অনেকে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের একটি বিজ্ঞপ্তি দেখিয়ে বলেন যে, সেখানে বলা আছে যে, দাখিল মাদ্রাসায় কম্পিউটার ল্যাব অপারেটর নিয়োগ দেয়া নাকি ❎ বন্ধ। আসলে আমি বলব তারা প্রজ্ঞাপনটি ভালভাবে পড়ে দেখেননি।
সেখানে বলা হয়েছে, যদি দাখিল মাদ্রাসায় মানে (৬ষ্ঠ-১০ম পর্যন্ত) যদি সরকার কর্তৃক শেখ রাসেল ডিজিটাল ল্যাব পেয়ে থাকে, তাহলে মাদ্রাসা কর্তৃপক্ষ অবশ্যই কম্পিউটার ল্যাব অপারেটর নিয়োগ দিতে পারবে। আর হ্যাঁ ১০০% এমপিও হবে। তাই ভুলবিভ্রান্তি না ছড়ানোর অনুরুধ রইল।

কারিগরি/ভোকেশনাল শাখায় ট্রেড এসিস্ট্যান্ট নিয়োগ

কারিগরি বা ভোকেশনাল শাখার জন্য প্রতিটি ট্রেডের জন্য আলাদা আলাদা ল্যাব এসিস্ট্যান্ট নিয়োগ দিয়ে থাকে। এদের গ্রেড কিন্তু ১৬ তম। মানে মাধ্যমিক স্কুলে কম্পিউটার ল্যাব অপারেটররা যে গ্রেডে বেতন পায়, কারিগরিতেও একজন ট্রেড এসিস্ট্যান্ট সেইম গ্রেডে বেতন পাবে। কিন্তু তাদের নাম ল্যাব এসিস্ট্যান্ট। এরা সেসিপ থেকে নিয়োগ প্রাপ্ত হয়। মানে এদের অর্থায়ন করে সরকারের SESIP প্রকল্প। এদের পোস্টটা এমপিওভুক্ত পোস্ট নয়।

আশা করি ল্যাব এসিস্ট্যান্ট নিয়োগ বিজ্ঞপ্তি, ল্যাব সহকারী নিয়োগ নিয়ে যাবতীয় কনফিউশন দূর হয়েছে। সবার জন্য অনেক শুভ কামনা রইল।

★★★মোঃ সজীব – কম্পিউটার ল্যাব অপারেটর।

Mention Becbo.com when calling seller to get a good deal

Write a Review
 - 
Bengali
 - 
bn
English
 - 
en
Top