• ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি 2022 | Latest Updated | Don’t Panic

ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি 2022 | Latest Updated | Don’t Panic

Bangladesh
Price : ৳9,000.00
Type : Jobs
Date : August 29, 2022
Location : Bangladesh

Description

ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি

ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি, বেতন ভাতা,চাকুরীর A to Z

আসসালামু আলাইকুম বন্ধুরা । আজ আমি তোমাদের কাছে একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি। সেটা হলো- একজন পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি 2022? একজন পুলিশ কনস্টেবল কি কি সুবিধা পায়? একজন পুলিশ কনস্টেবল এর বেতন কত? একজন পুলিশ কনস্টেবল কোন শ্রেণীর কর্মকর্তা? একজন পুলিশ কনস্টেবল এর পেনশন কত? ইত্যাদি বিষয় এর আদ্যোপান্ত বিষয় নিয়ে আজকের এই পোস্টটি সাজিয়েছি। আশা করি আমার এই পোস্ট পড়লে তোমাদের যত জিজ্ঞাসা আছে, সব আশা করি ক্লিয়ার হয়ে যাবে। তাই আর দেরি না করে চল আমরা আমাদের মূল পোস্টে চলে যাই।

ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি ২০২২

ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর যোগ্যতা কি?

হ্যা বন্ধুরা যেহেতু তুমি একজন পুলিশ কনস্টেবল হতে চাও কাজেই আগে  তোমাকে এর যোগ্যতা সম্পর্কে জানতে হবে। একজন পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর যোগ্যতা ধরা হয় মাধ্যমিক লেভেল পাশ। পুলিশ কনস্টেবল এর কাজ কি? যোগ্যতা সম্পর্কে আরো বিস্তারিত বলা যাক।

আপনারা এখন পড়ছেন – পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি

  • পুলিশ কনস্টেবল হতে চাইলে আগে তোমাকে মাধ্যমিক মানে এসএসসি পাশ করতে হবে। যেকোন গ্রুপ থেকেই পাশ করলে হবে। আর অবশ্যই তোমার জিপিএ হতে হবে 2.00 এর উপরে। এখানে বলা যায়, জিপিএ 2.00 পাওয়া কোন কঠিন বিষয় না। তাই ভালো করে মন দিয়ে পড়াশুনা করলেই হবে। আর জিপিএর উপর কিন্তু অনেক ক্ষেত্রে চাকুরী ডিপেন্ড করে না। তুমি যতই ভালো জিপিএ পাওনা কেন যদি তোমার শারিরীক ফিটনেস না থাকে, তাহলে তোমার জিপিএ 5.00 পেলেও কাজ হবেনা । তাই বন্ধুরা একজন পুলিশ কনস্টেবল হতে চাইলে পড়াশুনার পাশাপাশি নিজেকে ফিট রাখতে হবে ও পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি।

একজন পুলিশ কনস্টেবল হতে হলে

তোমাকে মানসিক ও শারিরীক ভাবে নিজেকে তৈরী করতে হবে। যার জন্য প্রয়োজন প্রবল আত্নবিশ্বাস। আমি পারব না, আমাকে দিয়ে কিছু হবে না, এসব চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে দিতে হবে। তাই যদি ইচ্ছে থাকে একজন পুলিশ কনস্টেবল হবার, পরিশ্রম আর সাধনা কর। ইনশাআল্লাহ সফলতা ধরা দিবে।

ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি জানার আগে মনে রাখতে হবে-

  • একজন সফল ব্যক্তি কখনোই হার মানে না। তাই একজন পুলিশ কনস্টেবল হতে নিজেকে আগে যোগ্য করে গড়ে তোল। আর পুলিশ কনস্টেবল এর কাজ কি এটার কথা মনে আসলে অবশ্যই পড়াশুনার পাশাপাশি খেলাধুলার মাধ্যমে নিজেকে ফিট রাখার চেস্টা কর।
  • আরেক টা কথা আমার থেকে বিভিন্ন জন প্রশ্ন করেছে। সেটা হলো – যদি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে, তাহলে আবেদন করতে পারবে কিনা। আমি তাদেরকে বলব অবশ্যই পারবে। কারণ সার্কুলারে লিখা থাকে সমমান। মানে এসএসসি বা সমমান মানে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেও তুমি একজন পুলিশ কনস্টেবল হতে পারবে।

👉👉👉আরো পড়ুন- কম্পিউটার ল্যাব অপারেটরদের কাজ কি?

পুলিশ কনস্টেবল এর কাজ কি 2022

ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি বেতন কত তম গ্রেড?

“বলে রাখা ভাল একজন পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল ১৭ তম বেতন কোডে স্যালারী পায়। মানে একজন পুলিশ কনস্টেবল হয়ে শুরুতেই আপনার বেতন হবে- বেসিক ৯০০০ টাকা সাথে আনুষাঙ্গিক আরো অন্যান্য। পুলিশের চাকুরী মানেই সোনার হরিণ। আজকাল আমাদের দেশের তরুণদের মাঝে পুলিশের চাকুরী একটি জনপ্রিয় চাকুরীর মধ্যে একটি। একজন পুলিশ কনস্টেবল এর নিম্নোক্ত হারে বেতন নির্ধারণ করা হয়।”

পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি | বেতন কত 2022?

  1. শুরুতেই একজন পুলিশ কনস্টেবল চাকুরীতে ঢুকার পর ট্রেনিং শেষ হওয়া পর্যন্ত শুধুমাত্র বেসিক ৯০০০ টাকা হারে বেতন পায় ।
  2. চাকুরী স্থায়ী হবার পরে, একজন পুলিশ কনস্টেবল সরকারী নিয়মে ১৭ তম বেতন কোডে ৯০০০টাকার সাথে ঝুকি ভাতা,রেশন ভাতা, যাতায়াত বিল,  ছেলেমেয়ের পড়াশুনার খরচ বাবদ ২০০০ টাকা, আর চিকিৎসা ভাতা ১৫০০ টাকা সব মিলে ১৭,০০০ টাকার মত মাসিক বেতন পায়।
  3. তাছাড়া যদি পোস্টিং হয় অসমতল এলাকায়, মানে পাহাড়ি এলাকায়, সেক্ষেত্রে ভাতা আরো ২০০০ টাকা বেশী।
  4. আর সাথে প্রতি মাসে ভুতুর্কিহারে কম দামে রেশন কিনতে পারবেন।
  5. ছেলে মেয়ে ও পরিবারের জন্য কম খরচে ‍মেট্রোপলিটন পুলিশ হাসপাতালে চিকিৎসা করাতে পারবেন।
  6. প্রয়োজনে সরকারী খরচে বিদেশ ভ্রমণ করতে পারবেন।

একজন ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কি কাজ করতে হয়?

এখন আসি বহুলভাবে জিজ্ঞাসা করা একটি প্রশ্ন- একজন পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল এর কাজ কি? এই প্রশ্নটা করতে যতই ছোট লাগছে, এর আন্সারটা আমি যদি এই রকম আরো ৫টি পোস্টও লিখি, বলে শেষ করা যাবে না। এখন বোঝতেই পারছেন, একজন পুলিশ কনস্টেবলের কাজ কি? চলুন এক নজরে সংক্ষিপ্ত আকারে জেনে নেয়া যাক।

মূলকাজ-

— একজন পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল দেশের সার্বিক নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকে।

— দেশের অভ্যন্তরে যত অপরাধ সংঘটিত হয়, সবকিছুর জবাবদিহিতা কিন্তু প্রথমেই পুলিশ কনস্টেবল কে দিতে হয়।

—উর্ধ্বোতন কর্তৃপক্ষকে সবসময় কোন ঘটনাস্থলের সর্বশেষ ‍অবস্থা একজন পুলিশ কনস্টেবল কে দিতে হয়।

— প্রয়োজনে পুলিশ কনস্টেবলরা বিদেশভ্রমণ করে জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে সরাসরি অংশগ্রহণ করে। তারা দেশের হয়ে লড়াই করে। ফলে বাংলাদেশকে তারা রিপ্রেজেন্ট করে।

—দেশের নির্বাচনে এরা উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। শান্তিপূর্ণ ও সুষ্ঠভাবে নির্বাচন করার জন্য একজন পুলিশ কনস্টেবল এর কাজ নির্বাচন কমিশনকে সর্বাত্নক সাহায্য করা।

—দেশের অভ্যন্তরিণ সমস্যা সমাধানে এরা অগ্রণী ভূমিকা পালন করে।

— মোট কথা একজন পুলিশ কনস্টেবল নিরাপত্তার সব দায়িত্ব পালন করে থাকে।

🙏👉আরো পড়ুন– আয়া পদের কাজ কি?

পুলিশ কনস্টেবল এর পেনশন কত টাকা?

এখন সবারই মনে একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। একজন পুলিশ কনস্টেবল এর চাকুরী শেষে পেনশন কত টাকা? হ্যা এই প্রশ্নটার জবাব দিব। তার আগে আমাদেরকে বাংলাদেশ সরকারের বেতন ক্রম ও পেনশনের হিসেবটা জানতে হবে।  নিচের ছবি গুলো দেখলেই পেনশনের হিসেবটা ক্লিয়ার হয়ে যাবে।

পুলিশ কনস্টেবলের পেনশন হিসাব

Mention Becbo.com when calling seller to get a good deal

Write a Review
Profile Picture
admin
Dealer

Send Messages

Send Message
Safety tips for deal
  1. Use a safe location to meet seller
  2. Avoid cash transactions
  3. Beware of unrealistic offers
 - 
Bengali
 - 
bn
English
 - 
en
Top